Book Discussion:
MIDNIGHT’S THIRD CHILD
MAY 13, 2023SATURDAY AT 6:30 PM
LEVEL-8, DRIKPATH BHABAN
16 SUKRABAD, PANTHAPATH
Midnight’s Third Child is an anthology of essays by Naeem Mohaiemen on artists and art movements in Bangladesh–with a focus on cinema, literature, and visual arts. The book also contains introductory essays by Tanzim Wahab (Bengal Art Foundation) and Zirwat Chowdhury (UCLA, Art History).
This book discussion will focus on the necessity of building an alternate history of Bangladeshi art movements, finding the spaces slightly outside of the “discovery” and “coronation” tendency of global art markets.
Naeem Mohaiemen (Columbia University) will be in discussion with three artists whose work is discussed in the anthology:
Dhali Al Mamoon (Chittagong Charukala)
Tayeba Begum Lipi (Britto Arts Trust)
Sarker Protick (Pathshala South Asian Media Institute)
This book discussion will focus on the necessity of building an alternate history of Bangladeshi art movements, finding the spaces slightly outside of the “discovery” and “coronation” tendency of global art markets.
Naeem Mohaiemen (Columbia University) will be in discussion with three artists whose work is discussed in the anthology:
Dhali Al Mamoon (Chittagong Charukala)
Tayeba Begum Lipi (Britto Arts Trust)
Sarker Protick (Pathshala South Asian Media Institute)
“Midnight’s third child” (in Bangla: মধ্যরাতের তৃতীয় সন্তান) is inspired by the Bangla phrase: “chagol’er tritiyo baccha lafay beshi” (the goat’s third child jumps more). It is also Mohaiemen’s satirical response to the title of Salman Rushdie’s novel Midnight’s Children (1981). The reference points to what was left out of the majority of postcolonial art history–the many fates of the geography of Bangladesh.
“Midnight’s Third Child” is a phrase that suggests that the youngest needs to strive for maternal sustenance, and it also proposes a clarity of purpose from being the last born. Bangladesh existed under three signs– “East Bengal” under British India until 1947, “East Pakistan” under Two-Wing Pakistan until 1971, and “Bangladesh” after the liberation war of 1971. Given these movements, reversals, and renewals, the idea of Bangladesh has been contingent and fluid. Cultural workers can reinforce essentialist ideas around this region, or they can choose to challenge majoritarian views. The people, projects, and conversations in this anthology have frequently taken on a role of speaking back against inertia and conformity.
Published by Nokta
In Association with ULAB
Cover image: Ali Morshed Noton. In the image (l to r): Tareque Masud (1956–2011), Dhali Al Mamoon (1958–), Unidentified, Syed Sajjad Hossain Jyoti (1959–missing 1993), Mishuk Munier (1959–2011); during shooting of Tareque Masud's 'Adam Surat' (1989) on artist S M Sultan (1923–1994) at Audiovision office, Lalmatia, 1986.
Featured in this anthology: Hegemony, Chittagong Hill Tracts, Joydeb Roaja, Juktakkhor, Mrinal Sen, Louis Kahn, Salauddin Ahmed, Dhali Al Mamoon, Cheragee Pahar, Adman Blues, Musee Guimet, Social Realism, Shahidul Alam, Pathshala, Shumon Ahmed, Chobi Mela, Tareque Masud, S M Sultan, Molla Sagar, Rubaiyat Hossain, Amit Ashraf, Runa Islam, Sarker Protick, Depart, Razib Datta, Abir Shome, Firoz Mahmud, Taslima Nasreen, Numair Choudhury, Zia Haider Rahman, and Tayeba Begum Lipi.
নোকতা এবং পাঠশালা পরিবেশিত
বই আলোচনা
মিডনাইটস থার্ড চাইল্ড (মধ্যরাতের তৃতীয় সন্তান)
বাংলাদেশের শিল্পী এবং শিল্প আন্দোলনের উপর নাঈম মোহায়মেনের প্রবন্ধের সংকলন "মিডনাইটস থার্ড চাইল্ড" – যেখানে সিনেমা, সাহিত্য এবং চারুকলা নিয়ে বিভিন্ন আলোচনা আছে। বইটিতে আরো আছে তানজিম ওয়াহাব (বেঙ্গল আর্ট ফাউন্ডেশন) এবং জিরওয়াত চৌধুরী (ইউসিএলএ, শিল্প ইতিহাস) এর পরিচিতিমূলক প্রবন্ধ।
এই আলোচনায় বাংলাদেশ শিল্প আন্দোলনের একটি বিকল্প ইতিহাস গড়ে তোলার প্রয়োজনীয়তা, বিশেষত বৈশ্বিক শিল্প বাজারের "আবিষ্কার" এবং "অভিষেক" প্রবণতার বাইরে অন্য স্থানগুলির সন্ধান নিয়ে আলাপ হবে।
লেখক নাঈম মোহায়মেন (কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়) আলোচনা করবে তিন শিল্পীর সাথে যাদের কাজ নিয়ে এই সংকলনে রচনা রয়েছে: ঢালী আল মামুন (চট্টগ্রাম চারুকলা), তায়েবা বেগম লিপি (বৃত্ত আর্টস ট্রাস্ট), এবং সরকার প্রতীক (পাঠশালা)।
"মধ্যরাতের তৃতীয় সন্তান" এই বাংলা প্রবাদবাক্য দ্বারা অনুপ্রাণিত: "ছাগলের তৃতীয় বাচ্চা লাফায় বেশি"। এই প্রচলিত কথা আমাদের মনে করিয়ে দেয় যে সর্বকনিষ্ঠকে মাতৃত্বের আদরের জন্য সংগ্রাম করতে হয়, এবং ছোট সন্তানের একটা আলাদা তেজ থাকে।বাক্যাংশটি সালমান রুশদির উপন্যাস "মিডনাইটস চিলড্রেন" (১৯৮১) এর শিরোনামের প্রতি মোহায়মেনের হালকা ব্যঙ্গাত্মক প্রতিক্রিয়া। একই সাথে মনে করিয়ে দেয়া উত্তর-ঔপনিবেশিক শৈল্পিক ইতিহাসের মূলধারা থেকে কী বাদ পড়েছিল – বাংলাদেশের ভূগোলের অনেকগুলো ভাগ্য।
বাংলাদেশ তিনটি চিহ্নের অধীনে গত এক শতাব্দিতে বিদ্যমান ছিল- ১৯৪৭ সাল পর্যন্ত ব্রিটিশ উপনিবেশের অধীনে "পূর্ব বাংলা", ১৯৭১ সাল পর্যন্ত দুই-উইং পাকিস্তানের অধীনে "পূর্ব পাকিস্তান", এবং মুক্তিযুদ্ধের পরে "বাংলাদেশ"। আন্দোলন, বিপরীত স্রোত, এবং নবায়নের পরিপ্রেক্ষিতে বাংলাদেশের শিল্পধারা বরাবরই ছিল ঘটনা-প্রবাহিত এবং তরল। অনেক সাংস্কৃতিক কর্মীরা আবহমান এবং শক্তিধর স্রোতকেই সমর্থন দিয়েছে; অন্যরা সংখ্যাগরিষ্ঠতাবাদী মতামতকে প্রশ্নবিদ্ধ করতে চেয়েছে। এই সংকলনের শিল্পী, প্রকল্প, এবং কথোপকথনগুলি প্রায়শই জড়তা এবং গড্ডালিকা প্রবাহের বিপরীত পথ বেছে নিয়েছে।
প্রকাশক: নোকতা
ইন এসোসিয়েশন উইথ: ইউনিভার্সিটি অফ লিবারাল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)
এই আলোচনায় বাংলাদেশ শিল্প আন্দোলনের একটি বিকল্প ইতিহাস গড়ে তোলার প্রয়োজনীয়তা, বিশেষত বৈশ্বিক শিল্প বাজারের "আবিষ্কার" এবং "অভিষেক" প্রবণতার বাইরে অন্য স্থানগুলির সন্ধান নিয়ে আলাপ হবে।
লেখক নাঈম মোহায়মেন (কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়) আলোচনা করবে তিন শিল্পীর সাথে যাদের কাজ নিয়ে এই সংকলনে রচনা রয়েছে: ঢালী আল মামুন (চট্টগ্রাম চারুকলা), তায়েবা বেগম লিপি (বৃত্ত আর্টস ট্রাস্ট), এবং সরকার প্রতীক (পাঠশালা)।
"মধ্যরাতের তৃতীয় সন্তান" এই বাংলা প্রবাদবাক্য দ্বারা অনুপ্রাণিত: "ছাগলের তৃতীয় বাচ্চা লাফায় বেশি"। এই প্রচলিত কথা আমাদের মনে করিয়ে দেয় যে সর্বকনিষ্ঠকে মাতৃত্বের আদরের জন্য সংগ্রাম করতে হয়, এবং ছোট সন্তানের একটা আলাদা তেজ থাকে।বাক্যাংশটি সালমান রুশদির উপন্যাস "মিডনাইটস চিলড্রেন" (১৯৮১) এর শিরোনামের প্রতি মোহায়মেনের হালকা ব্যঙ্গাত্মক প্রতিক্রিয়া। একই সাথে মনে করিয়ে দেয়া উত্তর-ঔপনিবেশিক শৈল্পিক ইতিহাসের মূলধারা থেকে কী বাদ পড়েছিল – বাংলাদেশের ভূগোলের অনেকগুলো ভাগ্য।
বাংলাদেশ তিনটি চিহ্নের অধীনে গত এক শতাব্দিতে বিদ্যমান ছিল- ১৯৪৭ সাল পর্যন্ত ব্রিটিশ উপনিবেশের অধীনে "পূর্ব বাংলা", ১৯৭১ সাল পর্যন্ত দুই-উইং পাকিস্তানের অধীনে "পূর্ব পাকিস্তান", এবং মুক্তিযুদ্ধের পরে "বাংলাদেশ"। আন্দোলন, বিপরীত স্রোত, এবং নবায়নের পরিপ্রেক্ষিতে বাংলাদেশের শিল্পধারা বরাবরই ছিল ঘটনা-প্রবাহিত এবং তরল। অনেক সাংস্কৃতিক কর্মীরা আবহমান এবং শক্তিধর স্রোতকেই সমর্থন দিয়েছে; অন্যরা সংখ্যাগরিষ্ঠতাবাদী মতামতকে প্রশ্নবিদ্ধ করতে চেয়েছে। এই সংকলনের শিল্পী, প্রকল্প, এবং কথোপকথনগুলি প্রায়শই জড়তা এবং গড্ডালিকা প্রবাহের বিপরীত পথ বেছে নিয়েছে।
প্রকাশক: নোকতা
ইন এসোসিয়েশন উইথ: ইউনিভার্সিটি অফ লিবারাল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)
প্রচ্ছদ চিত্র: আলী মোর্শেদ নোটন। ছবিতে (বাম থেকে ডান): তারেক মাসুদ (১৯৫৬–২০১১), ঢালী আল মামুন (১৯৫৮–), অজ্ঞাত, সৈয়দ সাজ্জাদ হোসেন জ্যোতি (১৯৫৯–নিখোঁজ ১৯৯৩), মিশুক মুনির (১৯৫৯–২০১১); অডিওভিশন অফিস, লালমাটিয়া, ১৯৮৬-এ শিল্পী এস এম সুলতান (১৯২৩–১৯৯৪) এর উপর তারেক মাসুদের 'আদম সুরত' (১৯৮৯) এর শুটিং চলাকালীন।
সংকলনের সূচিপত্র: আধিপত্য, পার্বত্য চট্টগ্রাম, জয়দেব রোয়াজা, যুক্তাক্ষর, মৃণাল সেন, লুই কান, সালাউদ্দিন আহমেদ, ঢালি আল মামুন, চেরাগী পাহাড়, অ্যাডমান ব্লুজ, মুসি গিমেট, সামাজিক বাস্তবতা, শহিদুল আলম, পাঠশালা, সুমন আহমেদ, ছবি মেলা, তারেক মাসুদ, এস এম সুলতান, মোল্লা সাগর, রুবাইয়াত হোসেন, অমিত আশরাফ, রুনা ইসলাম, সরকার প্রতীক, ডিপার্ট, রাজীব দত্ত, আবির সোম, ফিরোজ মাহমুদ, তসলিমা নাসরীন, নুমাইর চৌধুরী, জিয়া হায়দার রহমান, এবং তায়েবা বেগম লিপি।